কীভাবে বুঝবেন আপনার শরীরের ভিটামিন ডি এর অভাব আছে

vitamin-Dআমাদের শরীরের গঠন এবং বৃদ্ধির জন্য ভিটামিন ডি-এর প্রয়োজনীয়তা অপরিসীম। বর্তমান বিশ্বের প্রায় ১ বিলিয়ন মানুষ ভিটামিন ডি-এর ঘাটতিতে ভুগছেন। দক্ষিন এশিয়ার দেশ গুলোতে এই ঘাটতির পরিমান অনেক বেশী। একটি স্টাডিতে দেখা গিয়েছে যে দক্ষিন এশিয়ার সতকরা ৮০ ভাগ জনগোষ্ঠীর মধ্যে ভিটামিন ডি-এর ঘাটতি রয়েছে। বর্তমানে ভিটামিন ডি-এর ঘাটতিজনিত সমস্যাকে একটি গ্লোবাল হেলথ ইস্যু হিসেবে বিবেচনা করা হচ্ছে।

ভিটামিন ডি কে সূর্যের ভিটামিন ও বলা হয় কারন মানব দেহে এর মূল উৎস হলো সূর্যের আলো। তাছাড়া মাছ, মাছের তেল, দুধ এবং ডিমের কুসুম ও ভিটামিন ডি-এর ভালো উৎস। মূলত, এসব উৎস গুলোর মধ্যে ব্যাত্যয় ঘটলেই আমাদের শরীরের ভিটামিন ডি-এর অভাব দেখা যায়। মানবদেহে ভিটামিন ডি-এর ঘাটতির অন্যতম কারন গুলোর মধ্যে, শরীরের চামড়া পরিমিত পরিমানে সূর্যের আলোর সংস্পর্শে না আসা এবং স্বাস্থ্য সম্মত খাবার না খাওয়া বিশেষভাবে উল্লেখযোগ্য।

আমাদের দেশের নারী এবং শহুরে জনগোষ্ঠীর মধ্যে ভিটামিন ডি-এর ঘাটতি বেশ দেখা যায়। এর মূল কারন হলো, আমাদের দেশের বেশীরভাগ নারী গৃহস্থালির কাজে নিয়োজিত থাকেন আর তাই তাদের শরীর সূর্যের আলো থেকে বঞ্চিত হয়। অন্যদিকে শহরে বসবাসকারীরা যেসব বাসায় থাকেন, যেসব যানবাহনে চলাচল করেন কিংবা অফিসে কাজ করেন সেখানে সূর্যের আলোর প্রবেশ নেই বললেই চলে। এবং সেজন্য তাদের শরীরের ভিটামিন ডি-এর অভাব দেখা দেয়।

আপনার শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি আছে কি নেই সেটি রক্ত পরীক্ষার মাধ্যমে বের করা সম্ভব কিন্তু আপনার শরীরে যদি কিছু লক্ষনের প্রকাশ ঘটে তাহলে আপনি সন্দেহ করবেন যে আপনার শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি রয়েছে।

অতিরিক্ত মাথা ঘামানো

মানবদেহে ভিটামিন ডি-এর অভাবের সবচেয়ে ক্লাসিক লক্ষন গুলোর মধ্যে এটি অন্যতম। অনেক শিশু বিশেষজ্ঞকেই শিশুর মাকে এই ব্যাপারে জিজ্ঞেস করতে শোনা যায়। শরীরে ভিটামিন ডি-এর অভাব হলে স্নায়ুজনিত এক প্রকারের ইরিটেশন হয় যার কারনে মাথা ঘামিয়ে ওঠে। মাথা ঘামানোকে কোন সাধারন সমস্যা মনে না করে সেটিকে গুরুত্ব সহকারে বিবেচনা করুন।

মাংশপেশীর দুর্বলতা

অল্প পরিশ্রমেই যদি আপনি আপনার মাংশপেশীতে দুর্বলতা অনুভব করেন এবং আপনার মাংশপেশী গুলোকে কাঁপতে দেখেন তাহলে বুঝবেন এই সমস্যা গুলো ভিটামিন ডি-এর অভাবের কারনে হচ্ছে।

বিষণ্ণতা

সেরোটনিন একটি হরমোনের নাম যেটি আমাদের মনকে প্রফুল্ল রাখতে সহায়তা করে। সূর্যের আলোর সংস্পর্শে এই হরমোনের মাত্রা অনেক বেড়ে যায় কিন্তু সূর্যের আলো না পেলে আমাদের শরীরে এর মাত্রা অনেক কমে যায়। এই হরমোনের বেড়ে যাওয়া কিংবা কমে যাবার মাত্রা আমাদের শরীরে ভিটামিন ডি-এর মাত্রার সাথে সাথে সম্পর্ক যুক্ত। আমাদের শরীরে ভিটামিন ডি-এর অভাব হলে বিষণ্ণতা দেখা দেয় এবং বেশীরভাগ শহুরে জনগোষ্ঠীই বিষণ্ণাতার রোগী। অতঃপর, আপনি যদি বিষণ্ণতা অনুভব করেন তাহলে সন্দেহ করুন যে আপনার শরীরের ভিটামিন ডি-এর অভাব আছে।

ঘুমের সমস্যা

বিভিন্ন স্টাডিতে দেখা গিয়েছে যে আমাদের শরীরের ভিটামিন ডি এবং ঘুমের হরমোন মেলাটোনিনের মধ্যে একটি সম্পর্ক আছে যার গড়মিলের কারনে ইনসমনিয়া এবং স্লিপ এপনিয়া জনিত নানা সমস্যা দেখা দেয়। আপনার ঘুম কম হলে কিংবা ঘুম না আসলে আপনাকে বুঝতে হবে যে আপনার শরীরের ভিটামিন ডি-এর অভাব আছে।

হাড়ে ব্যথা

আমাদের শরীরে ভিটামিন ডি-এর কাজটি হলো ক্যালসিয়ামকে কোলাজেন ম্যাট্রিক্সের মধ্যে ভালোভাবে স্থাপন করা যেন সেটি হাড়ের বৃদ্ধিতে সহায়তা করে। কিন্তু যদি শরীরের ভিটামিন ডি-এর ঘাটতি থাকে তাহলে এই কাজটি সঠিক ভাবে হয় না এবং তখন আপনী আপনার হাড়ে ব্যথা অনুভব করেন। সেই সাথে, আপনি যদি লক্ষ করেন যে কোথাও পড়ে গেলে কিংবা হাড়ে অল্প আঘাত পেলে সহজেই আপনার হাড়ে চিড় ধরে কিংবা ভেঙ্গে যায় তাহলে আপনাকে বুঝতে হবে যে আপনার শরীরের ভিটামিন ডি-এর আভবা আছে।

দাঁতের সমস্যা

দাঁতের গঠনের জন্য ভিটামিন ডি খুবই গুরুত্বপূর্ণ। এটার অভাবে দাঁতের বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে যেমন শক্ত কিছু চিবুতে গেলে সহজেই দাঁত ভেঙ্গে যাওয়া এবং ডেন্টাল ক্যারিসের প্রকোপ বেশী দেখা দেওয়া।

আমাদের শরীরের ভিটামিন ডি-এর অভাব থেকে উচ্চ রক্তচাপ, স্ট্রোক, বয়স্কদের কানে কম শোনা, বাচ্চাদের হাপানি এবং ক্যান্সার সহ আরও অনেক জটিল রোগ দেখা দেয়। উপরে উল্লেখিত লক্ষন গুলো যদি আপনার মধ্যে দেখা দেয় তাহলে সেগুলকে উপেক্ষা না করে একজন চিকিৎসকের পরামর্শ নিবেন।

এই লেখাটি ২/১০/২০১৫ তারিখে HealthnewsBD.com-এ প্রকাশিত হয়েছে  কীভাবে বুঝবেন আপনার শরীরের ভিটামিন ডি এর অভাব আছে

ধন্যবাদ

ফয়সাল সিজার

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s